আলস্য
- মুহাম্মাদ সাকিব ০৩-০৫-২০২৪

কোনো এক অজানা আলস্য
প্রতিনিয়ত ঘিরে ধরে আমায়
ক্ষণিকের আরাম আয়েশ
সব থমকে দিতে চায়।
হঠাৎ হঠাৎ মনে হয়,
হোক না পরাজয়!
থাক না ওসব বড় বড় স্বপ্ন!
হবে কি ওসব দিয়ে?
দিন তো যাচ্ছে বেশ ঘুমিয়ে ঘুমিয়ে!
হঠাৎ মনের ভেতর কে যেন বলে ওঠে,
কাজ যে কতো জমেছে তোমার হাতে!
আর তুমি করছো কি হায়!
মেতেছো এ কোন অহেতুক বিলাসিতায়?
আমি বলি, দাঁড়াও দাঁড়াও ভাই,
কাজ যা জমেছে শেষ করবোই,
আগে আমি একটু ঘুমাই!
সে কাজ শেষ হয় নাকো আর,
আগামীর আশায় জমে যায় আবার!

সে বিলাসিতাই দিন শেষে ফিরে আসে
ভয়ংকর এক হতাশার ছদ্মবেশে!
ধিক্কার দিয়ে বলে, হে স্বপ্নবাজ নবীন,
স্বপ্নযাত্রা পিছিয়ে দিলে আরেকটি দিন!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।